স্থাপনা সম্পর্কেবিদ্যাসাগর স্মৃতি বিদ্যালয়

বিদ্যাসাগর স্মৃতি বিদ্যালয় ২০১৫সালের ৮ রা মার্চ পশ্চিমবঙ্গ রাজ্যের মুর্শিদাবাদ জেলার ডোমকল মহকুমার রাণীনগর-১ ব্লকের রাণীনগর গ্রামে প্রতিষ্ঠিত হয়েছিল। মাননীয় শিক্ষক শিক্ষার মাধ্যমে সমাজে জ্ঞানের আলো ছড়াতে এবং উচ্চ শিক্ষার সুযোগটি পৌঁছে দেওয়ার লক্ষ্যে . West Bengal Board of Primary Education (রেজিস্ট্রেশন নং ৫৭L.৭৬৬৮৭৯, তারিখ ২৩ সেপ্টেম্বর ২০০১৪) স্কুলটি পরিচালনা করছেন।




একটি পূর্ণাঙ্গ শিক্ষা প্রতিষ্ঠান

বিদ্যাসাগর স্মৃতি বিদ্যালয়

আমাদের সময়রেখার ইতিহাসআমাদের বিদ্যালয়ের সময়রেখার ইতিহাস

  • ২০২০

    360SchooApp, Website ও CCTV Camera

    বিদ্যালয়ের অভ্যন্তরীণ কাজকর্ম সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য 360SchooApp সফটওয়্যার নেওয়া হয় এবং বিদ্যালয়ের নিজস্ব একটি ওয়েবসাইট চালু করা হয়। ছাত্র-ছাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে সিসিটিভি ক্যামেরা বিদ্যালয় চত্বরে লাগানো হয় । ছাত্রছাত্রীরা যাতে ইংরেজি ভাষা শিক্ষায় আরো সাবলীল হয় তার জন্য Spoken English এর ক্লাস চালু করা হয়।

    ২০১৯

    অগ্নি নির্বাপক সিলিন্ডার বসানো

    বিদ্যালয়ের সাংস্কৃতিক অনুষ্ঠান সহ অন্যান্য মনীষীদের স্মরণ অনুষ্ঠানের জন্য তিনতলায় হলঘর নির্মাণ সম্পন্ন হয়। যা শ্রেণীকক্ষের অপ্রতুলতাও দূর করে। এবং ছাত্র-ছাত্রীদের সুরক্ষার জন্য অগ্নিনির্বাপক সিলিন্ডার বসানো হয়।

    ২০১৬

    সভাপতি ও সম্পাদক হিসেবে দায়িত্বভার গ্রহণ

    বিদ্যালয় পরিচালন কমিটির সভাপতি ও সম্পাদক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন যথাক্রমে জয়নাল আবেদীন মহাশয় ও রুহুল আমিন মহাশয়।

    ২০১৫

    Full Free ও Half Free কোটা চালু

    আর্থিক ভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র-ছাত্রীদের Full Free ও Half Free কোটায় পড়ানোর সিদ্ধান্ত গৃহীত হয়।

    ২০১১

    কম্পিউটারের প্রাথমিক পাঠ দেওয়ার ব্যবস্থা

    আধুনিক প্রযুক্তির সঙ্গে ছাত্রছাত্রীদের সহজ-সরলভাবে পরিচয় করানোর প্রচেষ্টা হিসাবে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর জন্য কম্পিউটারের প্রাথমিক পাঠ দেবার ব্যবস্থা করা হয় ।

    ২০০৮

    প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বভার গ্রহণ

    প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন আসাদ আলি। ক্রমবর্ধমান ছাত্র-ছাত্রীদের জন্য নতুন নতুন শ্রেণীকক্ষের প্রয়োজন হয়ে পড়ে । এলাকার শিক্ষানুরাগী ব্যাক্তিদের নির্মোহ দানে প্রতিষ্ঠান এগিয়ে চলে ।

    ২০০৫

    বিদ্যালয়ের রেজিস্ট্রেশন

    বিদ্যালয়ের সভাপতি বিমল কৃষ্ণ বিশ্বাস, সম্পাদক ইস্রাইল হক সাহেব ও প্রধান শিক্ষক আব্দুস সোভান সাহেব বিদ্যালয়ের রেজিস্ট্রেশন করানোর জন্য তৎপর হন। ২০০৬ সালে আর.টি. বিদ্যাসাগর স্মৃতি বিদ্যালয়ের সোসাইটি হিসাবে রেজিস্ট্রেশন করানো হয়। ঐ বছরই প্রথম পাকা শ্রেণীকক্ষ নির্মাণ করা হয় ।

    ২০০২

    বিদ্যালয়ের নিজস্ব জমি কেনা

    বিদ্যালয় পরিচালন সমিতির সম্পাদক ইস্রাইল হক সাহেব, সভাপতি মৃগাঙ্ক মোহন দেবরায় মহাশয় ও জমির মালিক এবং সদস্য রেজাউল সরকার ও অন্যান্য সদস্যদের ঐকান্তিক চেষ্টায় বিদ্যালয়ের নিজস্ব জমি কেনা সম্ভব হয় ।

    ১৯৯৫

    বিদ্যালয় এর জন্ম

    ১৯৯৫ সালের ২৪ এপ্রিল কতিপয় শিক্ষানুরাগী ব্যক্তি রানীনগর এলাকায় উন্নত শিক্ষা প্রসারের উদ্দেশ্যে এই বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। এলাকার বিশিষ্ট শিক্ষক শ্রী দ্বীজপদ পাল মহাশয়ের সূপরামর্শে বিদ্যালয় আর্থিক সংকটের মধ্য দিয়েই পথ চলা শুরু করে ।

পরিচালনা পর্ষদের সদস্যআমাদের বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সদস্য

রুহুল আমিন

সম্পাদক

আলহাজ্ব ইসরাইল হক

সহসম্পাদক

জয়নাল আবেদীন

সভাপতি

মনোজিৎ পান্ডে

সহ-সভাপতি